শ্যামল মণ্ডলের কবিতা পড়ুন

২৭) কবিতা : মায়ের কান্না

মায়ের কান্না
@@@@@@
শ্যামল মন্ডল
15/10/2017
^^^^^^^^^^^^
সেদিনের সকালবেলা ঘুম ভেঙেছিল মায়ের সেই আদরের ডাকে ,

বাবুসোনা  উঠে পরো পড়তে বসতে হবে ,

আমি তো জেগেই ছিলাম ।
ঘুম ভেঙেছিল অনেক ভোরে,
কাল রাতে মাকে খেতে দেখিনি,
আমি যা খেয়েছিলাম
তাতে আমারই আধপেটা হয়েছিল।

আমার কুড়িয়ে  আনা আলু সেদ্ধ আর বাবুদের বাড়িতে সারাদিন ঢেঁকিতে ধান ভেঙে পাওয়া খুঁদের চালের ভাত ।

কি বিস্বাদ খেতে ,
মনে হতো ভাতে পোঁকা পরেছে ।
মাকে বলতাম ,
আমি খাবো না ভাতে পোঁকা পরেছে ।

আমার মা সেই কালো ভাত  দু-একটামাটিতে ফেলে পিষে দিয়ে বলতেন ,
ওটা ভাতই ছিল ।

হয়তো ছিলো ভাত নয়তো ছিল পোঁকা !

হয়তো আমি ভালো ছিলাম না , হয়তো শিশুমনে এমনি হয়,

কখনও কখনও মাকে  অনেক গালাগাল দিতাম ,
ভাতের থালা লাথি মেরে ফেলে দিতাম ।
প্রতিবেশীরা খারাপ বলতেন ,
হয়তো  আমি খারাপ ছিলাম,
মা কাঁদতেন
এক কাকিমা ছিলেন একেবারে মায়ের মতোই ,

সে বাড়ি যেতেই হতো স্কুলে যাওয়ার পথে ,

কাকিমা আমার মুখ দেখেই বুঝে নিতেন ,

ছেলের পেটে খিদে মুখে লাজ ।
খেতে হতো মাছে ভাতে পেটপুরে ,

হয়তো মা সারাদিন কাঁদতেন ,
না খেয়ে যাওয়া ছেলের জন্যে ।।

Previous
Next Post »