শ্যামল মণ্ডলের কবিতা পড়ুন

হোলির স্মৃতিচারণ






সেরা হোলি
🌱 🌱 🌱 🌱
শ্যামল মণ্ডল
🥀🥀🥀🥀
সালটা ছিল ১৯৮১ হোলির আগের দিন তখন সবেমাত্র তৃতীয় শ্রেণীর ছাত্র বয়স ৯, প্রচলিত রেওয়াজ বুড়ির ঘর পোড়ানো, তা সেই হোলির অবকাশে বেড়াতে আসা সুদুর মালদহ থেকে আমাদের শহরের বাড়ি নবদ্বীপ ধামে। আমি একটু চঞ্চল এবং সবার সাথে মেলামেশাতেও পছন্দ করি। আমার দাদা আগাগোড়া শহরবাসী আর আমি গেঁয়ো।




পাশেই সমাজ বাড়ি মন্দিরের কয়েক একর চাষের জমি যা দেখভালের দায়িত্বে একটি মুসলিম পরিবার। বুড়ির ঘর পোড়ানোতে সে বাড়ির ছেলেরাও অংশ নিতে খুবই ইচ্ছুক কিন্তু যেহেতু ওরা মুসলিম তাই ওদের নেওয়া হবে না সবার সেটাই সিদ্ধান্ত কিন্তু আমি তাতে অরাজি থাকি এবং সে বাড়ির তিনজন বন্ধু আর আমি এই চার জন আলাদা ভাবে আয়োজন করি। পাড়ার বুড়ির ঘরের চেয়ে আমাদেরটা বড় হয়। এরপর যা হওয়ার তাই আমাদের আয়োজনে পাড়ার ছোট বড় সবাই খুশি হয়েছিলেন। সেটাই ছিল আমার সেরা হোলি ✍️✍️🙏🙏



Previous
Next Post »