শ্যামল মণ্ডলের কবিতা পড়ুন

৭৪) কবিতা : আমি পথশিশু

আমি পথশিশু
🙏🙏🙏🙏🙏
শ্যামল মন্ডল
★★★★★★
২৯/০১/২০১৮
🙉🙊🙊🙊🙊
সকাল থেকে খাইনি কিছু
                      ট্রেন ধরেছি তাই ,
সারা বগি ঝাড়ু দিয়েছি
                   নোংরা কিছুই নাই ।
বাবুগো এক-দুটাকা দিতে যদি      
                   খাবার কিনে খাবো ,
সবাই যদি দাও গো তবে
               খাবার কিনতে পাবো ।
তোমার ছেলে খাচ্ছে যেমন
                 ফেলছে তেমন নিচে ,
আমার পেটে বাড়ছে খিদে
                     দাও না কিছু যেচে ।
আমি পথের শিশু তাই
                    পথেই আমার বাসা ,
ভিক্ষা করে যা কিছু পাই
                  তাতেই ছিলাম খাসা ।
হঠাৎ সেদিন ধমকে গেছে
                    পথ ভিখিরির গুরু ,
নতুন হারে তোলা আদায়
                  কালকে থেকে শুরু ।
সেই ভয়ে তে সেখান থেকে
                পালিয়ে এলাম শেষে ,
ভাঙাচোরা মালগাড়ীতে
                  যায়গা নিলাম এসে ।
স্টেশনের ভিড়ের মাঝে
                         ভিক্ষা করা দায় ,
তাই তো শেষে বেছে নিলাম
                        নতুন পথে আয় ।।

Previous
Next Post »