শ্যামল মণ্ডলের কবিতা পড়ুন

কবিতা : এ কেমন সাম‍্য

এ কেমন সাম‍্য
************
শ‍্যামল মন্ডল
***********
২৯/০৫/২০১৮
*************
ওদের জন‍্য অট্টালিকা
আমার জন‍্য ইটের ভাটা
ভারত মাতা ওদের জন‍্য
আমার জন‍্য কে ?
আমায় যিনি জন্ম দিলেন
সঙ্গে আছে সে ।
ভারত মাতা ভাগ করেছেন
দুদিকে তার নজর ,
বামে নজর কম পড়েছে
ডাইনে বেশী নজর  ।
ডানের জন‍্য মন্ডা মিঠাই
বামে মাটির ঢেলা ,
বামে থেকে হাসি মুখে
করছি সুখে খেলা ।
চড়ছে ওরা নাগর দোলায়
আমার জন‍্য চাদর ,
মাখছি আমি কাদা মাটি
মাখছে ওরা আঁতর ।
ওদের নতুন জামা জুতা
আমার বেলায় নাই ,
আমার জন‍্য খালি গায়ে
রোদে পুড়ে যাই ।
দেখা শোনা করছে ওদের
বাড়ির কাজের মাসি ,
থাকছি আমি মায়ের কাছে
দেখাই মাকে হাসি ।
ঘাস বিছানায় শুয়ে থেকে
দেখছি আমার মাকে ,
সকাল দুপুর রাতের বেলা
আধপেটা তে থাকে ।
সারাদিনে ঘন্টা খানেক
সময় হাতে পেলে ,
বুকে তুলে দুধ খাওয়ালে
মায়ের শান্তি মেলে ।
ওদের মা যে রাণীর মতো
রাজমহলে থাকে ,
আমার মায়ের ছোট্ট কুটির
ছোট্ট গাঁয়ের বাঁকে ।
ওদের জন‍্য দুধের কৌটো
আমার জন‍্য নাই ,
মায়ের বুকের মিষ্টি দুধে
প্রাণের সুধা পাই ।
ধন‍্য ওরা তোমার ধনে
আমরা গরিব গণ‍্য ,
আমরা গড়ি বাড়ি গাড়ি
হই যে ওদের পণ‍্য ।।

Previous
Next Post »