শ্যামল মণ্ডলের কবিতা পড়ুন

ছেলের চিঠি

ছেলের চিঠি
📝📝📝📝
শ্যামল মন্ডল
📝📝📝📝📝
১৩/০৫/২০১৮
**************
শ্রীচরণেষু মা ,

আমি তো মা ভাল'ই আছি   
                    তোমার খবর বলো ?
তুমি কি সেই আগের মতো
                   সবার বোঝা তোল ?
আমি যে মা বড় হয়েছি
                     ভুলে'ই গেছি তোমায় ,
আজকে আমি ডাক্তার বাবু
                         থাকি কলকাতায় ।
তোমার বৌমা শিক্ষা দীক্ষায়
                             অতি  উচ্চ মানে ,
কলেজে সে চাকরি করে
                          ব্রতী শিক্ষা দানে ।
তোমার নাতি মাস ছয়েকের
                      ঝিয়ের কাছে থাকে ,
আধো বোলে বাড়ির ঝি কে
                         মা-মা বলে ডাকে ।
চেয়ে ছিলে আসতে তুমি
                          শহর কলকাতায় ,
বুঝবে না মা তুমি এলে
                         বাড়তো কত দায় ।
তোমার স্বভাব কেমন ছিল
                      সে তো আমি জানি ,
সারাটা বাড়ী মাথায় নিয়ে
                    টানতে কলের ঘাণি ।
ছোট বেলায় বাবার শাসন
                     তোমার স্নেহের হাত ,
দৌড়াদৌড়ি আর দুষ্টুমিতে
                       করতাম বাড়ি মাত ।
সেদিক থেকে তোমার নাতি
                             শান্ত স্বভাব হবে ,
কাজের মাসি থাকলে বাড়ি
                        চিন্তা  কিসের তবে !
একটু খানি বয়স হলে
                        দেখিয়ে দেব তাকে ,
তখন'ই তো চিনবে সে তার
                         আসল মা যে কে !
অনেক বছর হয়ে গেল মা
                     তোমার কাছে যাইনি ,
বাবার শরীর কেমন আছে
                        সে খবরও পাইনি ।
মাসকাবারী মাসের খরচ
                         সময় মতো দেবো ,
আমার ভাবনা ছেড়ে মাগো
                      নিজের কথা ভেবো ।
আমি যে মা বড় হয়েছি
                            ছোট্ট শিশু নই ,
আশীষ করো আমি যেন
                              অনেক বড় হই ।
আসছে পূজায় সময় পেলে
                        তোমার কাছে যাব ,
তোমার হাতে ক্ষীরের পায়েস      
                          আয়েস করে খাব ।
বাবার দিকে খেয়াল রেখো
                    নিজের কথা ভুলোনা ,
তুমি যে মা সবার সেরা
                      নেই যে কোন তুলনা ।
লিখবো কি আর বলো মাগো
                            লেখার অন্ত নাই ,
চেম্বারে যে যেতে হবে
                            এখন তবে যাই ।।
           প্রণামান্তে -শ‍্যামল

Previous
Next Post »