শ্যামল মণ্ডলের কবিতা পড়ুন

আহিল আমার গাঁ - শ্যামল মণ্ডল

 আহিল আমার গাঁ

 শ্যামল মণ্ডল

******



আমি শ্যামল শস্য শ্যামল

                    গাঁ ছেড়ে শহরে, 

ভেসে বেড়াই নাগরদোলায়

                      নাটুকে বহরে। 

ছন্দে গড়া গাঁয়ের ছবি 

                 মাটির গন্ধে ভরা ,

কোমলমতি গাঁয়ের মানুষ ,

               শ্যামলা রঙে গড়া। 

জন্ম আমার এমন গাঁয়ে, 

        সে গাঁয়ের নাম আহিল ,

অনেক গাঁয়ের সেরা সে গাঁ, 

          ডাকঘর ছিল দোহিল।

গাজোলে তার থানা যেন, 

              মালদহ তার জেলা, 

ছোটবেলার নানান ছবি

               করে মাথায় খেলা।

বড়রা সব সম্মানীয় 

                     ছোটরা শাসনে, 

দায়িত্ববোধ সবার ছিল 

                সামাজিক পালনে।

খেলাধুলা সব'ই ছিল 

              গাঁয়ের খেলার মাঠে, 

খেলার শেষে বাধ্য ছিল

                  বিদ্যালয়ের পাঠে।

এখন সে গাঁ কেমন আছে

           জানবো রে কার কাছে! 

গাঁয়ের কথা পড়লে মনে

                  হৃদয় আমার নাচে। 

ইচ্ছে করে যাই ছুটে যাই

                 একবার'ই সে গাঁয়ে, 

জন্মভূমি মা যে আমার 

                থাকব ক্ষণেক ছায়ে।

খেলার সাথী অরুণ বরুণ

                       শান্ত লাভু লাডে, 

হাত মেলাবো সবার সাথে

                       মনের অনুরাগে।

         ক'দিন ধরে দেখব আমার

                      সাধের জন্মভিটে, 

বিশুদাদার মিষ্টি খাবো

                      অপুর বাড়ি পিঠে, 

তরুণ দাদার বাড়ি গিয়ে

                      খাবো মাংস ভাত, 

মহানন্দে কাটবে আমার

                     ছুটির কদিন রাত। 


,

Previous
Next Post »