শ্যামল মণ্ডলের কবিতা পড়ুন

শ্রদ্ধার্ঘ‍্য : কবি আহাসান আলী

শ্রদ্ধেয় "আহসান আলী" স্মৃতি রক্ষা কমিটির সভাপতি ও সম্পাদক মণ্ডলী এবং সেই সঙ্গে শ্রদ্ধেয় কবি সাহিত‍্যিক গুণিজনদের প্রতি প্রণাম জানাই । আমার স্বামীর পাঠানো শ্রদ্ধার্ঘ‍্য নিবেদন করছি -- কবি ও সমাজসেবী সৈয়দ আহসান আলী স্মৃতি রক্ষা কমিটির সম্পাদকমণ্ডলী এবং শ্রদ্ধেয় কবি সাহিতিক ও গুণিজনদের প্রণাম জানাই । আজকের এই সারা বাংলা সাহিত‍্য সম্মেলনে উপস্থিত হতে না পারার দুঃখ  আমৃত‍্যু থেকেই যাবে ।
গত তিরিশ বছরে তিনবার কবি-সাহিত‍্যিক অনুষ্ঠান বা বইয়ের মোড়ক উন্মোচনে উপস্থিত হ'তে পেরেছিলাম , প্রথমবার পরিচয় গোপন রেখেছিলাম দ্বিতীয়বার স্বরচিত কবিতা পাঠের সুযোগ পেয়েছিলাম ও সম্মাননা পত্র পেয়েছিলাম , তৃতীয়বার রবিবার ডিউটির পথে হন্তদন্ত হ'য়ে পিঠে ব‍্যাগ ঝুলিয়ে পত্রিকার মোড়ক উন্মোচনে হাজির হ'য়েছিলাম । বাদ-বাকি আমন্ত্রণ রক্ষায় ব‍্যর্থতাই আমার সম্বল , এবারে ডাক পেলাম বিশেষ সম্মান প্রাপ্তির যা এতদিনের সেরা প্রাপ্তি , কিন্তু আমাদের চাকরি মিলিটারী চাকরির মতো , ফাঁকি দেওয়া চলবে না । তাই আজকের এই মহতী দিনে নিজেকেই ফাঁকি দিলাম । আপনাদের দেওয়া এই অমূল‍্য সম্মান মাথায় তুলে নিলাম ,
         ইতি বিনীত
    শ‍্যামল মন্ডল 
শ্রদ্ধার্ঘ‍্য
******
শ‍্যামল মন্ডল
************
অমর কবি আহাসান  আলী
                   তোমার স্মরণ সভায় ,
উঠুক জ্বলে সকল কবি
                তোমার আলোক প্রভায় ।
হারিয়ে তুমি যাওনি কবি
                      অচিন কোনো দেশে ,
ছিলে আছো থাকবে জানি
                        মহান কবির বেশে ।
যে'দেশ থেকে করছো দোয়া
                        খুলছো মনের খাতা ,
থেকে তোমার ছত্রছায়ায়
                       লিখছি পাতা-পাতা ।
যুগে-যুগে থাকবে তুমি
                        কেউ যাবোনা ভুলে ,
তোমার দেওয়া "নবারুণ" আজ 
                          ভরছে ফলে ফুলে ।
মহৎ সভায় কত-শত
                       দেশ-বিদেশের কবি ,
সবার মাঝে এঁকে দিলাম
                       আপন স্মৃতির ছবি।

শ‍্যামল মন্ডল

..........................................................................................................................................................................................( স্বর্গীয় কবি সাহিত‍্যিক আহাসান আলী স্মরণে )

Previous
Next Post »