শ্যামল মণ্ডলের কবিতা পড়ুন

শব্দ লিখি - শ্যামল মণ্ডল

 শব্দ লিখি

********

শ্যামল মণ্ডল

************


কেউ আমাকে বললে কবি-----

                    মাথা নুয়ে যায় তখনই , 

ভবে এসে ভাবের নেশায়----

                      খুঁজে চলি শব্দ-খনি। 

পাই না কোথাও সরল ভাষা---

                 যে ভাষাতে কাব্য লিখি, 

কবি হওয়ার যোগ্যতা নাই----

              ধার করে সব শব্দ শিখি।

সৃষ্টি কর্তার কী পরিহাস, 

                  ঘরে হল সাহিত্য বাস , 

কেউ খুশি হয় আনন্দেতে.... 

       কেউ করে যায় তত্ত্ব-তালাশ। 

আমি বলি কী প্রয়োজন ------

                 তত্ত্ব হীনের তথ্য খুঁজে, 

আমার লেখা আমি লিখি ,   

              এক নিমেষে চক্ষু বুজে। 

ধারে পাওয়া শব্দ গুলো ----

        সাজিয়ে দেই ডুবিয়ে নুলো, 

ভালো যদি নাইবা লাগে----- 

              কানে দিও নরম তুলো।

সাত-জনমে হয়নি আমার, 

            কবি হওয়ার স্বপ্ন দেখার, 

তবু যেন বলতে পারি -----

           সখ হয়েছে কাব্য লেখার । 

Previous
Next Post »