শ্যামল মণ্ডলের কবিতা পড়ুন

আমার মেঠো গাঁ- শ্যামল মণ্ডল

মেঠো গাঁ
********
শ‍্যামল মন্ডল
*************
জন্ম আমার মেঠো গাঁয়ে
                         সেথায় বেড়ে ওঠা ,
খড়-বিচালির ছাউনি ঘরে
                  নাই যে দালান-কোঠা ।
হারানো সেই দিনগুলোকে
                         রাখতে হৃদয় ঘরে, 
সেই গাঁয়ে'তেই ফিরে আসা
                          বিশ'টি বছর পরে। 
শীত পড়েছে আমার গাঁয়ে
                            সবাই জড়-সড় ,
বাচ্ছা বুড়ো জোয়ান সবাই
                          কাঁপছে থর-থর ।
ঘরের পাশে পুকুর জলে
                         নানান ছবি আঁকে ,
পদ্ম-শালুক শুকিয়েছে
                        পদ্ম-দীঘির পাঁকে ।
জলের আশায় গাঁয়ের বধূ
                       কাঁখে কলসী নিয়ে ,
কলতলা'তে রাখছে সবাই
                      কলসী সারি দিয়ে ।
সর্ষে ফুলে মাঠ ভরেছে
                          বন্ধ চাষির হালও ,
রাখাল ছেলে চলছে মাঠে
                        সঙ্গে গরুর পালও ।
ছোট্ট নদী এঁকে-বেঁকে
                        চলছে গাঁয়ের পাশে ,
শুকনো নদীর ফল্গুধারা
                        ভরছে সবুজ ঘাসে ।
জমিন ফেটে ঘাস শুকিয়ে
                      মাঠ হয়েছে ন‍্যাড়া ,
নদীর চরায় চড়ছে গরু
                  চড়ছে ছাগল ভেড়া ।
আমার গাঁ-যে জ্বলছে এখন
                    মিষ্টি রোদের তাপে ,
জল হারিয়ে জলের'ই তল
                  গাঁয়ের সবাই মাপে ।
বন ভোজনের হয় আয়োজন
                   চাঁদ-তারাদের সাথে
গোধূলির পর তারার মেলা
                     ঝলমলানো রাতে।
ঝিঁঝিঁর ডাকে জোনাক জ্বলে
                    রাত পাখিও ডাকে
রাত পাহারায় পথের কুকুর
                   মাঝে মাঝেই হাঁকে।
আমার গাঁয়ের হৃদয় গাঁথা
                     এমন মিলন মেলা
আর কোথাও যে পাবো না তা
                  শৈশবের সেই বেলা।
Previous
Next Post »